এটি ভিতরে মার্কিন টেক ছাড়া একটি ফোন নির্মাণ সম্ভব নয়

মার্কিন যুক্তরাষ্ট্রের হুয়াওয়ে বহিষ্কৃত হওয়া কেন এত বড় চুক্তি? আচ্ছা, হিন্দুস্তান টাইমস একটি নিবন্ধ প্রকাশ করেছে যেখানে তারা ব্যাখ্যা করে যে কেন হুয়াওয়ে এখানে একটি চূড়ান্ত যুদ্ধের লড়াই করছে। হুয়াওয়ে মুখোমুখি মূল সমস্যাটি হল যে স্মার্টফোনের এই দিনগুলি আমেরিকান প্রযুক্তির বাইরে থাকতে পারে না।


"মার্কিন প্রযুক্তি সংস্থার উপর আমাদের নির্ভরতা খুব বেশী। পশ্চিমের বিপরীতে, এশীয় ও ভারতীয় কোম্পানিগুলি এই এবং সংশ্লিষ্ট বিভাগগুলির মধ্যে খুব বেশি উদ্যোগ নিতে সক্ষম হয়নি। মূলত হিউম্যানসন টাইমসের সাথে কথা বলার জন্য গবেষণা প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা বিশ্লেষক ফয়সাল কাওউসা বলেন, "মূলত, এশিয়ান সংস্থাগুলি উৎপাদন ও হার্ডওয়্যারে উৎকৃষ্ট হতে পারে, কিন্তু আসলেই হার্ডওয়্যার তৈরির ক্ষেত্রে এটি অনেক বেশি নয়।"

এবং এটা বরং হতাশাজনক।


এছাড়াও দেখুন: হুয়াওয়েই ওয়াই-ফাই অ্যালায়েন্সের সদস্যদের তালিকা, ব্লুটুথ এসআইজি এবং আরও অনেক কিছু নিয়ে এসেছে
"উদাহরণস্বরূপ, ভারতের সেরা স্থান গবেষণাগারগুলির একটি এবং উপগ্রহ নির্মাণের একটি চমৎকার রেকর্ড রয়েছে, তবে প্রসেসর নির্মাণের ক্ষেত্রে দেশের দক্ষতা নেই। এমনকি যদি এইগুলি স্থানীয়ভাবে উন্নত হয় তবে ইন্টেল এবং অন্যান্যদের দ্বারা নির্ধারিত শিল্প মানগুলি তাদের অকার্যকর মনে করে। একটি অর্জন বিন্দু থেকে, এটা জ্ঞান করে তোলে। কিন্তু আপনি ভবিষ্যতে এই স্থানীয়ভাবে উত্পাদিত চিপগুলি বাণিজ্যিকভাবে বাস্তবায়ন করতে পারবেন না "।

আরেকটি সমস্যা হল যে মার্কিন সংস্থাগুলি সমস্ত গুরুত্বপূর্ণ আইপি ধারণ করে।


"মার্কিন সংস্থাগুলি সমস্ত গুরুত্বপূর্ণ আইপিগুলি ধরে রাখে। তাদের আইপি ছাড়া স্মার্টফোনের বিকাশ খুব কঠিন। চিপ-লেভেল ডিজাইন থেকে 4 জি এবং 5 জি মান পর্যন্ত, এই সংস্থাগুলি একটি একচেটিয়া আছে। কোনও স্মার্টফোনের ব্র্যান্ডকে বাইপাস করার জন্য এটি বাস্তব নয়, "একটি বেনামী সিনিয়র বিশ্লেষক হিন্দুস্তান টাইমসকে বলেন।

ফোন প্রসেসরগুলির ক্ষেত্রে, মোবাইল এসওসি এর বর্তমান ফসলের মধ্যে কোয়ালকমকে সবচেয়ে ভাল বলে মনে করা হয়। এই বিশেষ ক্ষেত্রে অনেকগুলি ভিন্ন প্রতিযোগীতা থাকা সত্ত্বেও, মার্কিন ভিত্তিক কোয়ালকম জনপ্রিয়তা অনুসারে ধুলোতে অন্যকে ছেড়ে দেয়।

একটি সাম্প্রতিক কাউন্টারপয়েন্ট প্রতিবেদনটি এই বিষয়টি তুলে ধরেছে যে "হুয়াউইয়ের সমস্ত স্মার্টফোন এআরএম আর্কিটেকচারে চালিত। ইতিমধ্যে ডিজাইন করা বর্তমান চিপসেটগুলি প্রভাবিত হতে পারে না, তবে Q4 2019 এর শেষের দিকে নতুন চিপসেট এআরএম লাইসেন্স ব্যবহার করতে পারবে না। এটি চীনে এমনকি স্মার্টফোনের বিক্রয়কেও প্রভাবিত করবে। "

যদি কিছু হয়, হুয়াওয়েয়ের দুর্ঘটনাটি আমাদেরকে স্মার্টফোনের শিল্পকে ক্ষতিগ্রস্ত করার একাধিকারের কথা মনে করিয়ে দেয়। এটি একটি বিন্দুতে ভোক্তা চাহিদা দ্বারা পরিচালিত হয়, লোকেদের আইওএস এবং উইন্ডোজ ফোনে অ্যান্ড্রয়েডকে পছন্দ করে, যার জন্য একটি স্মার্টফোনের উপর অপারেটিং সিস্টেমের ক্ষেত্রে ইতিমধ্যে জনপ্রিয় ভোটের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই মুহুর্তে বিকল্পগুলির পথটি চালানো খুব কঠিন হবে, বিশেষ করে যখন এটি Play Store এর অ্যাপ্লিকেশান এবং ইকোসিস্টেমের সাথে প্রতিযোগিতা করতে হবে।

নিবন্ধটিও লক্ষ্য করে যে এটি একটি ওপেন সোর্স ফ্রেমওয়ার্কের গুরুত্বকে গুরুত্ব দেয় যা সমস্ত স্মার্টফোনের সমস্ত দেশকে সমান সুযোগ দেয় যাতে তারা মোটামুটি প্রতিদ্বন্দ্বিতা করতে পারে।

Post a Comment

0 Comments